বান্দরবানশুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতা

প্রতিবেদক
বার্তা বিভাগ
জুলাই ২৮, ২০২১ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৬ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ উপলক্ষে দেশব্যাপী অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ২০২১। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে সহযোগিতা করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

প্রতিযোগিতার বিষয়বস্তু হচ্ছে-বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তাঁর পরিবার, বঙ্গবন্ধু ও শোকাবহ ১৫ই আগস্ট এবং ১৭ই মার্চ: বঙ্গবন্ধু ও শিশুরা।

কারা অংশ নিতে পারবেন:
বয়সের ভিত্তিতে সারা দেশের প্রতিযোগীদের ৩টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ৬ থেকে ১২ বছরের শিশুরা ক ক্যাটাগরিতে, ১৩ থেকে ১৮ বছর কিশোর এবং ১৯ বছরের বেশিরা যুব ক্যাটাগরিতে অংশ নেবেন। চিত্রকর্মের ধরন হিসেবে ড্রয়িং (পেনসিল, কলম, রং পেনসিল, প্যাস্টেল, চারকোল ইত্যাদি) ও পেইন্টিং (জলরং, অ্যাক্রিলিক, তৈল রং, মিশ্রমাধ্যম) নির্ধারণ করা হয়েছে।

যা থাকছে পুরস্কার:
প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতে,২য় ও ৩য় হিসেবে মোট ০৯ (নয়) টি পুরস্কার প্রদান করা হবে। প্রথম পুরস্কার ২০ হাজার টাকা। দ্বিতীয় ১৮ হাজার এবং তৃতীয় ১৬ হাজার টাকা। সঙ্গে থাকছে একটি ক্রেস্ট ও সনদপত্র। তা ছাড়া প্রতিটি প্রশাসনিক বিভাগীয় অঞ্চলে প্রতিটি বয়সভিত্তিক ক্যাটাগরিতে ৫ (পাঁচ) টি করে মোট একশত বিশটি পুরস্কার প্রদান করা হবে যার মূল্যমান হবে ১,০০০ টাকা ও একটি করে সনদপত্র।

ইমেইলে চিত্রকর্মের আলোকচিত্র জমাদানের শেষ তারিখ আগামী ১০ সেপ্টেম্বর এবং প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে আগামী ২৬ সেপ্টেম্বর।

কীভাবে অংশ নিতে হবে:
প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য পরিচালক, চারুকলা বিভাগ, জাতীয় চিত্রশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ১৪ / ৩ সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০। ফোন: +৮৮০২৯৫৫০৬০২, মোবাইল: +৮৮০১৮১৯৮০৬৪৬৭।

ইমেইল: artcomp 2021. bangabandhu@gmail. com” ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়া প্রতিযোগিতার বিজ্ঞপ্তি ও নিবন্ধন ফরম এবং প্রতিযোগিতার ফলাফল www. moca. gov. bd ও www. shilpakala. gov. bd-এ ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পূরণকৃত নিবন্ধন ফরম, চিত্রকর্মের আলোকচিত্র, আবেদনকারীর ১ কপি রঙিন ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্রের কপি/জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করে artcomp 2021. bangabandhu@gmail. com-এ ইমেইল আইডিতে পাঠাতে হবে। আবেদন সংশ্লিষ্ট সকল ডকুমেন্টস এর সফট কপি সর্বোচ্চ ৫ মেগাবাইটের মধ্যে হতে হবে। চিত্রকর্মের আলোকচিত্র অবশ্যই জেপিইজি (JPG/JPEG) ফরম্যাটে সিএমওয়াইকে (CMYK) কালার মোডে ন্যূনতম ১ মেগাবাইটের মধ্যে হতে হবে।
সূত্রঃ আজকের পত্রিকা।