বান্দরবানশুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

৩০ জোড়া ভাই-বোন অংশ নিয়েছেন টোকিও অলিম্পিকে

প্রতিবেদক
সোহেল রশীদ
জুলাই ৩১, ২০২১ ১১:২৬ পূর্বাহ্ণ
Link Copied!

অলিম্পিক গেমস মানেই তীব্র প্রতিযোগিতা। বহু প্রাচীন এই ক্রীড়া প্রতিযোগিতা। শুরুর দিকেও পেশাদার খেলোয়াড় ছিলেন। কিন্তু বংশ পরম্পরায় ক্রীড়াবিদ হওয়ার নজির খুব একটা নেই। তবে এবারের অলিম্পিকে সেই চমক আছে। টোকিও ২০২০ অলিম্পিকে প্রায় ৩০ জোড়া ভাই–বোন লড়ছেন বিভিন্ন প্রতিযোগিতায়। এর আগে এত ভাই–বোনের একসঙ্গে অলিম্পিক অংশ নেওয়ার ঘটনা সম্ভবত এর আগে ঘটেনি।

শুধু অংশগ্রহণই নয়, এরই মধ্যে ভাই–বোন আলাদা ইভেন্টে মেডেল জেতার ঘটনাও ঘটেছে। জাপানি ভাই–বোন আবে হুফিমি এবং আবে উতা একই দিনে জুডোতে স্বর্ণপদক জিতেছেন। ওদিকে গত বৃহস্পতিবার (২৯ জুলাই) ক্রোয়েশীয় প্রতিযোগী সহোদর ভাই মার্তিন সিনকোভিচ এবং ভ্যালেন্ত সিনকোভিচ পুরুষদের নৌকা বাইচে স্বর্ণ জিতেছেন।

যুক্তরাষ্ট্রের অলিম্পিক টিমে আছে সাত জোড়া ভাই–বোন। আর যুক্তরাজ্যের টিমে আছে নয় জোড়া।

ব্রিটিশ যমজ বোন জেনিফার এবং জেসিকা গাদিরোভা এরই মধ্যে নারী জিমন্যাস্টিকসে ব্রোঞ্জ জিতেছেন। মজার ব্যাপার হচ্ছে, তাঁদের প্রতিদ্বন্দ্বী ছিলেন ইতালি এবং নেদারল্যান্ডসের দুই যমজ বোন। এদিকে, রাশিয়ার দুই যমজ লড়বেন রিদমিক জিমন্যাস্টিকসে। ক্রোয়েশিয়ার আরও দুই সহোদর ভাই সেইলিংয়ে লড়ছেন। প্রতিদ্বন্দ্বী থাকবেন তুর্কি দুই ভাই।

পুল ইভেন্টগুলোতেও থাকছে বেশ কয়েক জোড়া সহোদর। সিঙ্ক্রোনাইজড সাঁতারে থাকবে ফরাসি দুই যমজ। ডুয়েট সিঙ্ক্রোনাইজড সাঁতারে অস্ট্রিয়ান দুই বোন। অস্ট্রেলিয়া থেকে দুই বোনও লড়বেন আলাদা ইভেন্টে। থাকছেন কেপ ভার্দের দুই ভাই–বোন।

স্পেনের পুরুষদের বাস্কেটবল দলেও আছেন একজোড়া ভাই– পাউ এবং মার্ক গ্যাসোল, ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (এনবিএ) থেকেই তিনটি মেডেল জিতেছেন তাঁরা। আর ট্রায়াথলনে (সাঁতার, সাইক্লিং ও দৌড়) দেখা যাবে নিউজিল্যান্ডের দুই ভাই এবং এক বোন।

কীভাবে এমনটি হলো? সরাসরি এর কোনো জবাব নেই। তবে এই অ্যাথলেটরা তাঁদের অলিম্পিক পর্যন্ত আসার যে গল্প বলেছেন তাতে তাঁরা স্বীকার করেছেন ভাই বা বোনের মাধ্যমে একে অপরে কীভাবে প্রভাবিত ও অনুপ্রাণিত হয়েছেন। এমনকি তাঁদের মধ্যে অনেকের অ্যাথলেটিকসের হাতেখড়ি হয়েছে বাবা–মার কাছেই!

সূত্রঃ আজকের পত্রিকা।