বান্দরবানশুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার দখলে নিয়েছে তালেবান

প্রতিবেদক
বার্তা বিভাগ
আগস্ট ১৩, ২০২১ ১০:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার দখল করার দাবি করেছে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী তালেবান। আফগানিস্তানের একটি শীর্ষ বাণিজ্যিক শহর এই কান্দাহার। তালেবানের একজন মুখপাত্র কান্দাহার দখলের কথা একটি টুইট বার্তায় নিশ্চিত করেছেন।

এদিকে এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র নিজেদের দূতাবাস থেকে কর্মীদের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য আফগানিস্তানে প্রায় ৩ হাজার মার্কিন সেনা পাঠাচ্ছে। যুক্তরাজ্যও তাঁদের কর্মীদের নিরাপদে সরিয়ে আনতে আফগানিস্তানে ৬০০ সেনা সদস্য পাঠাচ্ছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এক টুইট বার্তায় তালেবানের মুখপাত্র বলেন, কান্দাহার সম্পূর্ণভাবে জয় করা হয়েছে। মুজাহিদিনরা মারটায়ার্স স্কয়ারে পৌঁছে গেছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান এখন আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বেশির ভাগ এলাকা দখলে নিয়েছে। দেশটির আঞ্চলিক রাজধানীর এক-তৃতীয়াংশ এখন বিদ্রোহী গোষ্ঠীটির দখলে রয়েছে।

এর আগে গত বুধবার মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে দেশটির একজন প্রতিরক্ষা কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছিলেন, আফগানিস্তানের রাজধানী কাবুলকে ৩০ দিনে বিচ্ছিন্ন এবং ৯০ দিনের মধ্যে দখলে নিতে পারে বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনী চলে যাওয়ার সঙ্গে সঙ্গে তালেবানরা যেভাবে দেশজুড়ে প্রভাব বিস্তার করতে শুরু করেছে তাতে কাবুল কত দিন টিকে থাকতে পারে সেই বিষয়ে নতুন করে পর্যালোচনা করেছে যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, আগামী ৩১ আগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তালেবানের বিরুদ্ধে আফগান নেতাদের লড়াই করার জন্য আহ্বান জানিয়েছেন।