বান্দরবানশুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পাহাড়ে আরো ৪২ হাজার ৫০০ সোলার সংযোগ

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
আগস্ট ২৫, ২০২১ ৮:৫৬ অপরাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ কর্মসূচির আওতায় পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকাসমূহে আরো ৪২ হাজার ৫০০ পরিবারকে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা দেয়া হবে। সরকারি ক্রয় সংক্রান্ত কমিটি বুধবার ২৫ আগষ্ট এ প্রকল্প অনুমোদন দিয়েছে।

অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটি ৪০ হাজার পরিবার এবং ২ হাজার ৫০০ টি মসজিদ, মন্দির, মাদরাসা, পালিটোল, গির্জা, কমিউনিটি সেন্টার ও পাড়া কেন্দ্র সোলার সংযোজনের জন্য ২০৪ কোটি ৩৩ লাখ ২৫ হাজার টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করে।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি জানান, যেসব দুর্গম এলাকায় কয়েক বছরের মধ্যে বিদ্যুৎ সুবিধা পৌঁছানো যাবে না- এমন দুর্গম এলাকার ১০ হাজার পরিবারকে প্রথম দফায় সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়। তিনি বলেন, নতুন অনুমোদন পাওয়া প্রকল্পের আওতায় ৪২ হাজার ৫০০ পরিবার ও প্রতিষ্ঠানকে বিদ্যুৎ সংযোগ দেয়ার পর পার্বত্য চট্টগ্রামের আর কোনো পরিবার বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত থাকবে না।

মন্ত্রী জানান, গত অর্থবছরের শেষদিকে দুর্গম ও প্রত্যন্ত এলাকায় সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ প্রদান (২য় পর্যায়) প্রকল্প প্রস্তাব জমা দেয়া হয়। খুব কম সময়ের মধ্যেই প্রস্তাবটি সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির অনুমোদন পাওয়ায় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে উন্নয়ন বোর্ডের সদস্য হারুন অর রশিদকে প্রকল্প পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে।