বান্দরবানশুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

পার্বত্য চট্টগ্রামেও সরকারি ব্যবস্থাপনায় স্বল্প ব্যয়ে আবাসন প্রকল্প হচ্ছে

প্রতিবেদক
বার্তা বিভাগ
আগস্ট ৩০, ২০২২ ৬:৪৪ অপরাহ্ণ
Link Copied!

দেশের ৬১ জেলায় স্বল্পব্যয়ের আবাসন ব্যবস্থাপনার পর সরকার পার্বত্য চট্টগ্রামের জেলাগুলোতে পরিকল্পিত আবাসনে হাত দিয়েছে।
এ লক্ষ্যে জাতীয় গৃহায়ন  কর্তৃপক্ষ আবাসন প্রকল্প বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই শুরু করেছে।
জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব মোঃ দেলওয়ার হায়দার  মঙ্গলবার ৩০ আগস্ট বান্দরবানে আয়োজিত অংশীজনদের সাথে মত বিনিময়কালে এ তথ্য জানান।
তিনি জানান, সম্ভাব্যতা যাচাই কর্মসূচির শুরুতে বান্দরবানের বিভিন্ন শ্রেনী, পেশার প্রতিনিধি, জনপ্রতিনিধি এবং সরকারের কর্মসূচি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সমূহের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতামত এবং সম্ভাব্য সাইট সমূহ পরিদর্শন করা হচ্ছে। পর্যায়ক্রমে রাঙামাটি ও খাগড়াছড়ি যাবেন তারা।
জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সভাপতিত্বে মতবিনিময় সভায় জাতীয় আবাসন কর্তৃপক্ষের সদস্য (ভূমি ও সম্পত্তি ব্যবস্থাপনা) ড. মোঃ মইনুল হক আনছারী, সদস্য (প্রকৌশল ও সমন্বয়) কাজী ওয়াসিফ আহমদ এবং সদস্য (পরিকল্পনা, নকশা ও বিশেষ প্রকল্প) বিজয় কুমার মন্ডল উপস্থিত ছিলেন।
মতবিনিময়কালে অংশীজনরা বলেন, সারাদেশের ভূমি ব্যবস্থাপনা আইন ও বাস্তবায়ন প্রক্রিয়ার সাথে বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি পার্বত্য জেলার ভিন্নতা রয়েছে। প্রকল্প কাজে হাত দেয়ার আগে এই ভিন্নতার সমাধান দরকার।
এ ছাড়া আবাসন প্রকল্পের জন্য জনবসতি ও চাষের জমি এবং পরিবেশের জন্য ক্ষতিকর স্থান/সাইট ব্যবহার না করার অনুরোধ জানান বক্তারা।
সভায় মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন কাজী ওয়াসিফ আহমদ।
এতে বলা হয়, প্রথম ধাপে ৫০ বিঘা জমির উপর প্লট ও ফ্ল্যাট জোন, খেলার মাঠ, জলাশয়, পার্ক নির্মাণের পাশাপাশি বিস্তীর্ণ অংশ উন্মুক্ত রাখা হবে।